728x90 AdSpace

01 ফিবোনাচ্চি কে ও কি ?

ফিবোনাচ্চি পরিচিতি


bdpips_1347410207__02.png


লিওনার্দো ফিবোনাচ্চি একজন বিখ্যাত ইটালিয়ান গনিতবিদ ছিলেন। তিনি কিছু সংখ্যা নিয়ে গবেষনা করেছিলেন যা প্রাকৃতিক অনুপাত অনুসরন করে। সেগুলো এই রকম ছিল ১,১,২,৩,৫,৮,১৩,২১,৩৪,৫৫,৮৯,১৪৪ এবং চলতে থাকবে। এই সংখ্যাগুলো দিয়ে কি বুঝায়।

আপনি ১+১ = ২ পান। আবার ২+১ ৩ পান। সেই ভাবে ৩+২ = ৫ পান। একইভাবে পিছনের ২টা সংখ্যা যোগ করে আপনি পরের সংখ্যাটি পাবেন।

কিছু সংখ্যা গননা করার পর যদি আপনি একটা সংখ্যাকে তার পরবর্তী সংখ্যা দ্বারা ভাগ দেন তাহলে আপনি ০.৬১৮ পাবেন। যেমন ৩৪/৫৫= ০.৬১৮ হবে। আবার আপনি যদি পরের পরের সংখ্যা দ্বারা ভাগ দেন তাহলে আপনি ০.৩৮২ পাবেন। যেমন ৩৪/৮৯= ০.৩৮২।

এই রেশিওগুলোকে “গোল্ডেন মিন” বলা হয়ে থাকে। যদিও ফিবোর কয়েকটা অ্যাপলিকেশন আছে আমরা মূলত ফিবো রিট্রেসমেন্ট ও এক্সটেনশন নিয়ে কাজ করব।  যেই ফিবো রিট্রেসমেন্ট লেভেলগুলোর দিকে আপনাদের লক্ষ্য রাখতে হবে তা হল

০.২৩৬, ০.৩৮২, ০.৫০০, ০.৬১৮, ০.৭৬৪

ফিবো এক্সটেনশন লেভেলগুলো হল

০, ০.৩৮২, ০.৬১৮, ১, ১.৩৮২, ১.৬১৮

ফিবো রিট্রেসমেন্ট লেভেলগুলো সাপোর্ট ও রেজিস্টেন্স হিসেবে ব্যাবহৃত হয়ে থাকে আর ফিবো এক্সটেনশন প্রফিট লেভেল নির্ধারনেব জন্য ব্যাবহৃত হয়ে থাকে। যেহেতু প্রচুর সংখ্যক ট্রেডাররা এগুলো এন্ট্রি ও এক্সিটের জন্য ব্যাবহার করে থাকে তাই এটা স্বপূরক হিসেবে কাজ করে।

ভয় পাবার কিছু নেই। আমদের এতকিছু গননা করতে হবে না। ট্রেডিং প্ল্যাটফর্মে ফিবো ট্যুলগুলো দেয়া থাকে। আর আপনাকে শুধু সুইং হাই ও সুইং লো বের করে ফিবো ড্র করতে হবে।

সুইং হাই ক্যান্ডেলস্টিক হল সেটা যার আগে ও পেছনের ক্যান্ডেলের চেয়ে হাই উপরে থাকে। আর সুইং লো হল সেটা যার আগে ও পেছনের ক্যান্ডেলের চেয়ে লো নিচে থাকে। না বুঝতে পারলে পরবর্তীতে ফিবো ব্যাবহারের সময় বুঝবেন।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: 01 ফিবোনাচ্চি কে ও কি ? Rating: 5 Reviewed By: Airdrop Factory
Scroll to Top