728x90 AdSpace

04 ওয়েজ

ওয়েজেস  (Wedges)

ওয়েজ প্যাটার্ন বর্তমান ট্রেন্ডে বিরতির সংকেত দিয়ে থাকে। যখন এই প্যাটার্ন ফর্ম করে তখন মনে করবেন যে মার্কেট পরবর্তীতে কন দিকে মুভ করবে সেটা নির্ধারণ করছে। এই প্যাটার্নটি ট্রেন্ড বিস্তার করবে নাকি রিভার্স করবে সেই সিগন্যাল দিয়ে থাকে।

উদীয়মান অথবা রাইসিং ওয়েজ (Rising Wedge)

যখন প্রাইস উপরের দিকে উঠতে থাকে আর সাপোর্ট ও রেসিস্টান্সের মধ্যে সংকোচিত হতে থাকে, সেটাকে উদীয়মান ওয়েজ অথবা Rising Wedge বলে।

প্রাইস হাইয়ার হাইয়ের চেয়ে হাইয়ার লো বেশি তৈরি করে থাকে। উদীয়মান ওয়েজ ফর্মের সময় সাপোর্ট লাইন রেসিস্টান্স লাইনের চেয়ে খাড়া হয়ে থাকে। নিচের চিত্রটি দেখুনঃ


pre_1430481675__1.png


আপট্রেন্ডের পরে যদি উদীয়মান ওয়েজ ফর্ম করে তাহলে সেটা রিভার্সালের সংকেত। আর যদি ডাউনট্রেন্ডের পরে ফর্ম করে তাহলে সেটা ট্রেন্ড বিস্তারের সংকেত দিয়ে থাকে। উদীয়মান ওয়েজ ব্রেক করলে সেটা প্রায় ওয়েজের সমান মুভ করে থাকে।

সারাংশ হল যে উদীয়মান ওয়েজ প্রাইস নিচের দিকে যাওয়ার সংকেত দিয়ে থাকে। মানে এটা একটা বিয়ারিশ প্যাটার্ন।

ফলিং ওয়েজ (Falling Wedge)

উদীয়মান ওয়েজের মত ফলিং ওয়েজ ও ট্রেন্ড বিস্তার অথবা রিভার্সালের সংকেত দিয়ে থাকে।

প্রাইস হাইয়ার লোয়ের চেয়ে হাইয়ার হাই বেশি তৈরি করে থাকে। ফলিং ওয়েজ ফর্মের সময় রেসিস্টান্স লাইন সাপোর্ট লাইনের চেয়ে ঢালু হয়ে থাকে। নিচের চিত্রটি দেখুনঃ


pre_1430481743__2.png

 
আপট্রেন্ডের পরে যদি ফলিং ওয়েজ ফর্ম করে তাহলে সেটা ট্রেন্ড বিস্তারের সংকেত দেয়। আর যদি ডাউনট্রেন্ডের পরে ফর্ম করে তাহলে সেটা রিভার্সালের সংকেত দিয়ে থাকে। ফলিং ওয়েজ ব্রেক করলে সেটা প্রায় ওয়েজের সমান মুভ করে থাকে।

সারাংশ হল যে ফলিং ওয়েজ প্রাইস উপরের দিকে যাওয়ার সংকেত দিয়ে থাকে। মানে এটা একটা বুলিশ প্যাটার্ন।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: 04 ওয়েজ Rating: 5 Reviewed By: Airdrop Factory
Scroll to Top