728x90 AdSpace

05 রিলেটিভ স্ট্রেনথ ইনডেক্স

রিলেটিভ স্ট্রেনথ ইনডেক্স (RSI) একটি মোমেন্টাম ইন্ডিকেটর। ওয়েলেস উইল্ডার এই ইন্ডিকেটরটি আবিষ্কার করেছিলেন। RSI নির্দিষ্ট টাইম পেরিয়োডের আপ ও ডাউন ক্লোজিং প্রাইসের তুলনা করে মুভ করে।

RSI এর ব্যাবহার

আপট্রেন্ড - যখন RSI ৫০ লেভেলের উপরে যায়।
ডাউনট্রেন্ড - যখন RSI ৫০ লেভেলের নিচে যায়।
RSI ৭০ লেভেলের উপরে - মার্কেট ওভারবট।
RSI ৭০ লেভেলের উপরে মুভ করা - আপট্রেন্ড ক্রমাগত শক্তিশালী হচ্ছে।
RSI ৭০ লেভেল থেকে নিচে নামছে - ডাউট্রেন্ডের আভাস অথবা ট্রেন্ড কারেকশন।
RSI ৩০ লেভেলের নিচে - মার্কেট ওভারসোল্ড।
RSI ৩০ লেভেলের নিচে মুভ করা - ডাউনট্রেন্ড ক্রমাগত শক্তিশালী হচ্ছে।
RSI ৩০ লেভেল থেকে উপরে - আপট্রেন্ডের আভাস অথবা ট্রেন্ড কারেকশন।

নিচের চার্টটিতে RSI এর ব্যাবহার সম্পর্কে যা বলা হয়েছে তা বের করতে চেষ্টা করুন।

pre_1430388789__1.png

ওভারবট/ওভারসোল্ড সবসময় সঠিক সিগন্যাল দেয় না। আপনার RSI সঠিকভাবে পড়তে হলে সিগন্যালকে ফিল্টার করতে হবে। যদি ওভারবট/ওভারসোল্ড ট্রেড করতে চান তাহলে RSI এর ওভারবট/ওভারসোল্ড বের হওয়া পর্যন্ত অপেক্ষা করা ভাল হবে। অনেক ট্রেডাররা আবার ৫০ লেভেল বাই সেল ডিসিসনের জন্য ব্যাবহার করে থাকে।
আমরা ৩ ভাবে RSI দিয়ে ট্রেড সিগন্যাল পেতে পারি:

  • ওভারবট/ওভারসোল্ড
  • RSI ট্রেন্ডলাইন
  • ডাইভারজেন্স (পরবর্তীতে আলোচনা করা হবে)

ওভারবট/ওভারসোল্ড

ওভারবট/ওভারসোল্ড সবসময় সঠিক সিগন্যাল দেয় না। আপনার (জঝও) সঠিকভাবে পড়তে হলে সিগন্যালকে ফিল্টার করতে হবে। যদি ওভারবট/ওভারসোল্ড ট্রেড করতে চান তাহলে (জঝও) এর ওভারবট/ওভারসোল্ড বের হওয়া পর্যন্ত অপেক্ষা করা ভাল হবে। অনেক ট্রেডাররা আবার ৫০ লেভেল বাই সেল ডিসিসনের জন্য ব্যাবহার করে থাকে।


pre_1430388875__2.png

উপরের চার্টে দেখতে পাচ্ছেন যে ওভারবট/ওভারসোল্ড জোন থেকে বের হওয়া মানেই ভাল সিগন্যাল না। দেখুন যে কিভাবে RSI ওভারবট জোন থেকে বের হয়ে ওভারসোল্ড জোনে গিয়েছে আর প্রাইস ও তার সাথে বেড়েছে। RSI ওভারসোল্ড জোন থেকে নিচে নামছে কিন্তু প্রাইস বেশি নিচে নামেনি। চার্টের মাঝপথে আপনি ফ্ল্যাট মার্কেট দেখতে পাচ্ছেন আর সেই সময় RSI আপনাকে ফলস সিগন্যাল দিচ্ছে।

RSI ট্রেন্ডলাইন

অনেক ট্রেডাররা RSI তে ট্রেন্ডলাইন ড্র করে থাকেন। তারা দেখেন যদি RSI ট্রেন্ডলাইন না ব্রেক তরে তাহলে ট্রেন্ড বিস্তার করতে পারে।


pre_1430388901__3.png

উপরের চার্টে প্রথম যে ট্রেন্ডলাইটা দেখছেন সেটাতে ট্রেন্ডলাইন ব্রেক করেছে কিন্তু প্রাইস নিচে নামেনি। পরের ২ টা ট্রেন্ডলাইনে লক্ষ্য করলে দেখবেন যে সেগুলো ভালভাবে সাপোর্ট ও রেজিস্টেন্স হিসেবে কাজ করছে। এগুলো কি আপনাকে ভাল এন্ট্রি পয়েন্ট বের করতে সাহায্য করত?
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: 05 রিলেটিভ স্ট্রেনথ ইনডেক্স Rating: 5 Reviewed By: Airdrop Factory
Scroll to Top