728x90 AdSpace

সেন্টিমেন্টাল অ্যানালাইসিস

সেন্টিমেন্টাল অ্যানালিসিস

010300.png

ফরেক্স মার্কেট আপনি, আমি এবং অরো অসংখ্য ছোট, বড় এরং অনেক বড় ট্রেডার নিয়ে গঠিত। প্রত্যেকেরই মার্কেট সম্পর্কে নিজস্ব মতামত আছে। আপনার মার্কেট সম্পর্কে যেই ধারনা হয় তার উপর নির্নয় করে ট্রেড করেন । কিন্তু আপনার মতামত যতই দৃঢ় হোক না কেন আপনি একা মার্কেট মুভ করতে পারবেন না। তাই আপনি যদি মনে করেন যে GBP/USD এর ভ্যালু বাড়বে, আর সবাই চিন্তা করে যে GBP/USD এর ভ্যালু কমবে তাহলে এখানে আপনার কিছুই করার নেই।
ট্রেডার হিসেবে আপনাকে সবকিছু বিবেচনা করতে হবে, আর নির্নয় করতে হবে যে মার্কেট কি চিন্তা করছে। আর নির্নয় করতে হবে যে মার্কেট বুলশিট থুক্কু বুলিশ (bullish) না বিয়ারিশ (bearish)এখানে

বুলিশ = একটি কারেন্সি পেয়ারের  ভ্যালু যখন বাড়ে।
বিয়ারিশ = একটি কারেন্সি পেয়ারের  ভ্যালু যখন কমে।
কোন ধরনের অ্যানালিসিস সবচেয়ে ভাল হয়?
এই প্রশ্নের উওর দেয়ার আগে আপনি এই প্রশ্নের উওর দিন যে নিম্নের ছবিতে কোনটা আগে এসেছে?


040104.png

ফরেক্স মার্কেটে প্রতিটা অ্যানালিসিসের জন্যই কঠোর সমর্থনকারী আছে তারা বলবে যে একটা আরেকটার চেয়ে ভাল। আসল কথা হল যে ৩ টাই ভাল আর প্রত্যেকের জন্য প্রয়োজনীয়। আপনি যেভাবে ট্রেড করতে সবচেয়ে সাচ্ছন্দ্যবোধ করেন সেটা আপনার জন্য সবচেয়ে ভাল। চলুন আবার একটু দেখি যে এতক্ষন কি দেখলাম:


  • টেকনিক্যাল অ্যানালিসিস পূর্বের প্রাইস ডাটা ব্যাবহার করে বর্তমান ও ভবিষ্যৎ মার্কেট মুভমেন্ট নির্ধারন করে।
  • ফান্ডামেন্টাল অ্যানালিসিস দেখে যে একটি দেশ অন্য দেশের তুলনায় কেমন করছে।
  • সেন্টিমেন্টাল অ্যানালিসিস নির্নয় করে যে মার্কেট বুলিশ না বিয়ারিশ। 

এখানে আমরা দেখতে পাচ্ছি যে ফান্ডামেন্টাল অ্যানালিসিস মার্কেট সেন্টিমেন্টকে আকার দেয় আর টেকনিক্যাল অ্যানালিসিস সেই সেন্টিমেন্টকে দেখতে সাহায্য করে। আর সেন্টিমেন্ট আমাদেরকে বাই অথবা সেল নির্ধারণ করতে সাহায্য করে।

তাহলে বুঝতে পারছেন যে ৩ ধরনের অ্যানালিসিসই আমাদের কোন না কোন ক্ষেএে প্রয়োজন। কিন্তু সবগুলোতে আমাদের পারদর্শী হওয়ার প্রয়োজন নেই। আপনার মূল উদ্দেশ্য হচ্ছে লাভ করা, আর যেটা আপনাকে তা দিতে পারবে তাতে পারদর্শী হোন।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: সেন্টিমেন্টাল অ্যানালাইসিস Rating: 5 Reviewed By: Airdrop Factory
Scroll to Top